Tuesday, April 16, 2024
Google search engine
অবাক বিশ্বঅপারেশন করার সময় কথা বলে উঠলো এক রোগী!

অপারেশন করার সময় কথা বলে উঠলো এক রোগী!

সাধারণরত অপারেশনের সময় রোগীকে অজ্ঞান করেই অস্ত্রপাচার করা হয়ে থাকে। তাই রোগী কোন রুপ অনুভব করতে পারেন না কি হচ্ছে। কিন্তু এবার ঘটলো আজব কাণ্ড। অপারেশন করার সময় কথা বলে উঠলো এক রোগী!

অপারেশন করার সময় অজ্ঞান করা হয় সেটি আমরা সবাই জানি। কিন্তু এবার ঘটেছে এমনই এক ঘটনা যে, অপারেশন করার সময় কথা বলে উঠলো এক রোগী। তাও আবার ব্রেন অপারেশন। এই অপারেশন চলার সময় হঠাৎ জেগে উঠে এক রোগী এবং জিজ্ঞেস করে- অপারেশন কেমন চলছে? পোল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের শহর ক্যাটোউইচের সেন্ট্রাল ক্লিনিক হাসপাতালে এমন এক ঘটনা ঘটেছে।

ইউকে ভিত্তিক সংবাদ মাধ্যম দ্য সান সূত্রে জানা যায়, ক্যাটোউইচের সেন্ট্রাল ক্লিনিক হাসপাতাল কর্তৃপক্ষ ইগা জেসিকা নামে ১৯ বছর বয়সী এক তরুণীকে অপারেশন থিয়েটারে নেওয়ার পর অপারেশন শুরু হয়। কিন্তু অপারেশন চলাকালীন হঠাৎ জেগে ওঠে ওই তরুণী। সে ডাক্তারদের জিজ্ঞেস করে অপারেশন কেমন চলছে।

হাসপাতালের নিউরো সার্জারীয়ান প্রফেসর ডাউইড লেরিসজ বলেছেন, ওই তরুণী জেগে উঠলেও কোনো কিছু বুঝতে পারেনি। এমনকি ব্যাথাও অনুভব করেনি। আর সে কারণে তার কোনো সমস্যা হয়নি বলেও জানান ওই সার্জন।

তিনি বলেছেন যে, ওই তরুণীর পক্ষে কোনো কিছু দেখা অথবা অনুভব করার সামর্থ্য একেবারেই ছিল না। তবে বিষয়টি জানাজানি হওয়ার পর বিশেষজ্ঞরা বলেছেন, অনুভূতিনাশক দেওয়ার পরেও কেনো ওই তরুণী অপারেশনের মাঝে জেগে উঠলেন তা ক্ষতিয়ে দেখা হচ্ছে। তবে সংবাদ মাধ্যম দ্য সান বলেছে, অপারেশনের পর ওই তরুণী সুস্থ্য হয়ে উঠেছেন।

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়