জেনে নিন সিলিকা জেলের ব্যাবহার

0
1416

সিলিকা সর্বসাধারণের কাছে খুব বেশি পরিচিত না। তবে সিলিকার তৈরি ব্যাগ সম্বন্ধে কম-বেশি সবাই জানে। যেকোনো পণ্য কেনার পর দেখবেন এর মধ্যে ছোট একটি ব্যাগ আছে। কেনার সঙ্গে সঙ্গে আমরা ব্যাগটি ফেলে দেই। অথচ ওই ছোট্ট সিলিকা ব্যাগটি আপনার পছন্দের পণ্যটিকে নষ্ট হওয়া থেকে রক্ষা করে। কারণ এটি বাতাসের আর্দ্রতা শোষণ করে। আর এই ব্যাগের ওপর বড় করে লেখা থাকে ‘ডু নট ইট’ অর্থ্যাৎ ‘দয়া করে খাবেন না’।
সিলিকন কি
সিলিকা হচ্ছে সিলিকন এবং অক্সিজেন এর সমন্বয়ে গঠিত একটি খনিজ । সিলিকা জেল হচ্ছে সোডিয়াম সিলিকেট থেকে কৃত্রিমভাবে প্রস্তুতকৃত সিলিকন ডিওক্সাইড এর একটি রূপ যা ভঙ্গুর, কাঁচের ন্যায় স্বচ্ছ এবং ছিদ্রযুক্ত একটি পদার্থ । এটি একটি নিরাপদ রাসায়নিক যা পন্যকে শুকনো রাখতে সহায়তা করে। তবে এটি নিরাপদ হলেও খাওয়া যাবে না এবং সব সময় শিশুদের নাগালের বাইরে রাখা বাঞ্ছনীয় ।
১। রূপার গহনা ভাল রাখতে
আর্দ্রতা রূপার গহনার সৌন্দর্য কেড়ে নেয় এবং দ্রুত গহনার রঙ কালো করে দেয় । এজন্য কিছু পরিমানে সিলিকা প্যাকেট আপনি আপনার গহনার বাক্সের মধ্যে রাখুন । আপনার রূপার গহনা থাকবে চকচকে । এতে শুধু গহনাই নয় আপনার গহনার বাক্সও থাকবে শুষ্ক এবং সুরক্ষিত ।
২। ভেজা মোবাইল ফোনকে রক্ষা করতে
মাঝে মাঝেই দুর্ঘটনা বা অসাবধানতাবশত আমাদের হাত থেকে মোবাইল ফোন পানিতে পড়ে যেতে পারে বা আমাদের হাত থেকে পানি মোবাইল ফোনের উপর পড়ে তা ফোনের ভেতরে গিয়ে ফোনের ক্ষতি করে । আর পানিতে পড়ে গেলে বা পানি মোবাইলের ভেতরে প্রবেশ করলে মোবাইল ফোনের ক্ষতি আমরা কোনভাবেই ঠেকাতে পারিনা অধিকাংশ সময়ে । এখন আমরা মোবাইলের এই পানিজনিত সমস্যা সমাধান করতে পারেন খুব সহজেই ।মোবাইল ফোন পানিতে পড়লে বা এর ভেতরে পানি প্রবেশ করলে দেরি না করে এর ব্যাটারি, মেমরি কার্ড ফোন থেকে খুলে ফেলুন । এরপর একটি ছোট বাটিতে পর্যাপ্ত পরিমানে অর্থাৎ অনেকগুলো পরিমানে সিলিকা ব্যাগ নিয়ে তার মধ্যে মোবাইল ফোনটি রেখে দিন । এরপর ফোন চালু করার আগে অন্ততপক্ষে ৭/৮ ঘন্টা এর মধ্যে রেখে দিন । এতে করে সিলিকা ব্যাগ সম্পূর্ণভাবে আপনার মোবাইল থেকে সমস্ত পানি শোষণ করে আপনার ফোনকে সুরক্ষিত রাখবে । আর হাতের কাছে যদি সিলিকা জেল না পাওয়া যায় তবে জরুরী মুহূর্তে শুকনো চালের মধ্যে ফোনটি রেখে দিতে পারেন । কিন্ত সিলিকা জেল সবচেয়ে বেশী কার্যকর ।
৩। টাওয়েল শুকনো রাখতে
সাধারণত টাওয়েল ব্যবহার করার পর তা রেখে দিলে তা থেকে একধরনের ভ্যাপসা বাজে গন্ধ উৎপন্ন হয় । এই অসহ্য বাজে গন্ধ থেকে রেহাই পাওয়ার জন্য টাওয়েলের মধ্যে কিছু সিলিকা জেলের প্যাকেট রেখে দিন ।এতে সিলিকা জেল আপনার টাওয়েলকে শুষ্ক রাখবে এবং এতে করে টাওয়েলে আর ভ্যাপসা বাজে গন্ধও হবে না ।
৪। ক্যামেরাকে সুরক্ষিত রাখতে

যারা ক্যামেরা ব্যবহার করে তারা মাঝে মাঝেই খেয়াল করবেন যে ক্যামেরার কাঁচ বা ক্যামেরাটি স্যাঁতস্যাতে হয়ে যাচ্ছে । বা যদি বাইরে ঠাণ্ডার মধ্যে নিয়ে যাওয়া হয় তবে দেখা যাবে ক্যামেরাটি খুব দ্রুত জমে যাচ্ছে ।এজন্য বাইরে থেকে এসে ক্যামেরার ব্যাটারি, মেমরি কার্ড এবং লেন্স যদি খোলা যায় তবে খুলে তা এক গামলা ভর্তি সিলিকা জেল এর মধ্যে রেখে দিন । সিলিকা জেল আপনার ক্যামেরা থেকে অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে আপনার ক্যামেরাকে শুষ্ক ও সুন্দর রাখবে ।
৫। বীজ সংরক্ষণে
যারা বাগান করতে পছন্দ করেন এবং বীজ সংরক্ষণ করেন তারা খুব সহজেই সিলিকার মাধ্যমে বীজ অনেক দিন পর্যন্ত ভাল রাখতে পারেন । এজন্য একটি বাতাস প্রবেশ করতে পারেনা এমন বাক্সে বা ডিব্বায় একটি সিলিকা প্যাকেট রেখে তাতে বীজগুলো রেখে দিন । বিভিন্ন ধরনের বীজ আলাদা আলাদাভাবে আলাদা বোতল বা ডিব্বা বা বাক্সে সংরক্ষন করুন । এতে করে সিলিকা ব্যাগ ভেতরের বীজগুলোকে স্যাঁতস্যাঁতে হতে দিবেনা এবং বীজগুলো অনেকদিন পর্যন্ত ভাল থাকবে ।
৬। লাগেজ ভাল রাখতে ব্যবহার করুন
আমরা সাধারনত কোথাও বেড়তে যাওয়ার সময় লাগেজ ব্যবহার করি । কিন্তু বাকি সময়গুলোতে লাগেজ অব্যবহৃতই থেকে যায় । এ সময়ে বাতাসের আর্দ্রতা আমাদের ব্যাগের ক্ষতি করতে পারে । তাই এই সময়গুলোতে ব্যাগের মধ্যে কিছু সিলিকা ব্যাগ রেখে দিলে লাগেজ থাকবে সুন্দর এবং সুরক্ষিত । অর্থাৎ স্যাঁতস্যাঁতে জনিত সমস্যার কারনে লাগেজের যে ক্ষতি হত তা আমরা সিলিকা ব্যাগের মাধ্যমে রোধ করতে পারি ।
৭। ওয়াটার প্রুফ ক্যামেরাকে সুরক্ষিত রাখুন
পানি নিরধোক ক্যামেরা যদিও পানির নিচেও সুরক্ষিত কিন্তু মাঝে মাঝে পানির ঘনত্ব ক্যামেরার ক্ষতি করতে পারে অথবা ক্যামেরার লেন্সের উপরে ঝাপসা আঁকাবাঁকা দাগ ফেলে দিতে পারে যা আপনার ক্যামেরার কার্যক্ষমতা নস্ট করে দিতে পারে । এজন্য ক্যামেরার প্যাকেট এর মধ্যে কিছু সিলিকা ব্যাগ রেখে দিতে পারেন বা ক্যামেরার সাথে রেখে দিতে পারেন এটা আপনার ক্যামেরাকে সুরক্ষিত রাখবে অতিরিক্ত পানিজনিত ক্ষতির হাত
৮। গাড়ির কাঁচ স্বচ্ছ রাখতে
স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় গাড়ির জানালার কাঁচ অস্বচ্ছ হয়ে যাচ্ছে ? কোন চিন্তা নেই অনেকগুলো সিলিকা প্যাকেট গাড়ির জানালার নিচে সমান্তরাল করে রেখে দিন । সিলিকা জেল খুব দ্রুত আপনার গাড়ির জানালার কাঁচের স্যাঁতস্যাঁতে ভাব দূর করে স্বচ্ছতা এনে দেবে ।
৯। কাপড়-চোপড় শুকনো রাখতে
যদি কেউ সেলাই করে বা কাপড় বহুদিন ধরে সংরক্ষন করতে পছন্দ করে তবে তারা একটি প্লাস্টিকের ব্যাগে বা মুখবন্ধ কোন ব্যাগে সেই কাপড়গুলোকে রেখে তার মধ্যে কিছু সিলিকা ব্যাগ রেখে দিতে পারেন । এতে করে কাপড়ে ফাঙ্গাস বা ভ্যাপসা গন্ধ প্রতিরোধ করা যাবে ।
১০। ভ্রমন ব্যাগের কাপড় সংরক্ষণে
যখন আমরা কোথাও বেড়াতে যাই তখন স্থান,কাল পাত্রভেদে অনেক সময় আমাদের ভেজা কাপড়গুলো ব্যাগে রেখে দিতে হয় । এতে কাপড়ে বিশ্রী গন্ধ হয়ে যায় এবং অন্যান্য কাপড়ও ক্ষতিগ্রস্থ হয় । সেক্ষেত্রে এই বিড়ম্বনা এড়াতে ভ্রমন ব্যাগের মধ্যে পর্যাপ্ত পরিমানে সিলিকা ব্যাগ রাখলে তা আপনার ভ্রমন ব্যাগকে শুষ্ক রেখে কাপড়ে অনাকাঙ্ক্ষিত দুর্গন্ধ সৃষ্টি হওয়া থেকে বাঁচাবে । যদি অনেক পরিমানে সিলিকা ব্যাগ রাখা যায় তাহলে আরও ভাল হয়
১১। গুরুত্বপূর্ণ কাগজপত্র সংরক্ষণে
যেখানে আপনি আপনার গুরুত্বপূর্ণ কাগজপত্র সংরক্ষণ করেন সেখানে পর্যাপ্ত পরিমানে সিলিকা ব্যাগ রেখে দিন । এতে আপনার গুরুত্বপূর্ণ কাগজগুলো নষ্ট হবে না । কারণ আমরা যেখানে কাগজপত্র সংরক্ষণ করি সেই জায়গাটা বদ্ধ থাকায় কিছুদিন পর ভেজা ভেজা হয়ে যায় এবং এতে করে কাগজের লেখা ছড়িয়ে অস্পষ্ট বা কালি কালি হয়ে যায় এবং ফলস্বরূপ আমরা আমাদের গুরুত্বপূর্ণ কাগজ হারাই । তাই এ সমস্যা সমাধানে আজই আপনার গুরুত্বপূর্ণ কাগজের মধ্যে সিলিকা প্যাকেট রাখুন এবং সেগুলোকে নিরাপদ রাখুন ।
১২। মেকআপ সংরক্ষণ করুন
আপনি কি আপনার মেকআপ পাউডার বা ব্লাসন এর মধ্যে কিছুদিন পরেই স্যাঁতস্যাঁতে এবং জমাট বাঁধা অবস্থা দেখতে পাচ্ছেন তবে তার মধ্যে আজই কিছু সিলিকা প্যাকেট রেখে দিন । তাহলে আগের মতই সুন্দর মেকআপ পাউডার বা ব্লাসন দেখতে পাবেন । সিলিকা জেল আপনার মেকআপের আর্দ্রতা দূর করে একে ভাল রাখবে ।
১৩। পুরনো ছবি সংরক্ষণ করুন
আমরা অনেকেই পুরনো ছবি সংরক্ষণ করতে পছন্দ করি । কিন্তু সময়ের সাথে সাথে ছবিগুলো অস্বচ্ছ এবং স্যাঁতস্যাঁতে হয়ে ছবি নষ্ট হয়ে যায় । এতে আমাদের অনেক পুরনো স্মৃতি হারিয়ে যায় সময়ের সাথে সাথে ।কিন্তু এখন আর চিন্তা নেই আপনি খুব সহজেই আপনার এই ছবিগুলোকে রাখতে পারেন নতুনের মতই এজন্য আপনার ছবির বাক্সের মধ্যে কিছু সিলিকা ব্যাগ রেখে দিন । এটি আপনার ছবিগুলোকে শুষ্ক রেখে এর অস্বচ্ছতা দূর করবে । আপনার ছবিগুলো দেখাবে আগের মতই । তবে আর দেরী কেন ? আজই আপনার ছবিগুলোকে সংরক্ষন করুন সিলিকা জেল দ্বারা।