মোবাইল ফোন জ্যামার

0
1047

প্রযুক্তি বিষয়ক ওয়েব সাইট এবং ব্লগ থেকে জানা যায় মোবাইল ফোন জ্যামার মূলত সংকেত জ্যামার (Breakers / ব্লকার)।

সংকেত জ্যামার মোবাইল ফোন এবং সেলুলার বেস স্টেশনের মধ্যে দুই আরএফ বেতার উপকরণের মধ্যে যোগাযোগ অবরোধে নির্মিত। এটি VHF / ইউএইচএফ ওয়াকি টকি, জিপিএস, ওয়াইফাইস্যাট সেল ফোন, রেডিও ফোন বা দূরবর্তী অন্যান্য যোগাযোগ ব্যবস্থার সঙ্গে হস্তক্ষেপ ছাড়া নিয়ন্ত্রণ করা যায়।

এই জ্যামার অনেক সময় পরীক্ষা কেন্দ্রে শিক্ষার্থীদের অসাধু উপায় অবলম্বন রোধ করতে ব্যবহৃত হয়। সম্প্রতি ভারতের পরীক্ষা কেন্দ্রগুলোতে জ্যামার ব্যবহার করার খবর পাওয়া গেছে। দেশটির সংবাদ মাধ্যম জানিয়েছে, বিভিন্ন সরকারি পদে নিয়োগের পরীক্ষায় নকল আটকাতে পরীক্ষাকেন্দ্রগুলিতে ‘মোবাইল জ্যামার’ লাগানো হবে। এতে করে ফোন যাওয়া-আসা ও ব্লু-টুথ সংযোগ বিচ্ছিন্ন হবে।

শুধু পরীক্ষাকেন্দ্র নয় জেলগুলোতে অবাধ মোবাইল ফোন ব্যবহার রোধ করতে ব্যবহৃত হচ্ছে মোবাইল জ্যামার।

উইকিপিডিয়ার তথ্য মতে, মোবাইল ফোন জ্যামার হলো, একটি যন্ত্র যেটি বেইজ স্টেশন থেকে সিগন্যাল গ্রহণ রোধ করে। এই যন্ত্র ব্যবহারের ফলে মোবাইল ফোন ব্যবহারকারীর লোকেশন ট্যাক করা সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। এটি মূলত মুঠোফোনে নেটওয়ার্ক নিয়ন্ত্রণযন্ত্র।

রাষ্ট্রীয় নিরাপত্তা রক্ষায় সরকার বিভিন্ন জায়গায় মোবাইল ফোন বসিয়ে ফোনের অবাধ ব্যবহার নিয়ন্ত্রণ করে।  সরকার, নিরাপত্তা সংস্থা এবং গোয়েন্দা সংস্থা ছাড়া এই মোবাইল ফোন জ্যামার নিষিদ্ধ এবং শাস্তিযোগ্য অপরাধ।