সস্তায় ফেসবুক চালাতে চান? ডাউনলোড করুন ‘ফেসবুক লাইট’ অ্যাপঃ চলবে সব এন্ড্রয়েডে

0
3822

 

ফেসবুকের অফিসিয়াল অ্যাপ আপনার স্মার্টফোনের প্রায় ৩০ মেগাবাইট জায়গা দখল করে এবং আপনি যদি আপনার বন্ধুকে মেসেজ পাঠাতে চান এজন্য আপনাকে আলাদা ‘মেসেঞ্জার’ অ্যাপ ব্যবহার করতে হবে। মূল ফেসবুক অ্যাপ থেকে এখন আর মেসেজ পাঠানো যায়না। এছাড়া ২জি নেটওয়ার্কে এটি খুবই স্লো কাজ করে।

এদিক থেকে এন্ড্রয়েড ফোনের জন্য নতুন ‘ফেসবুক লাইট’ অ্যাপ অনেক ভাল কেননা এটি লোড হয় দ্রুত এবং আকারেও ছোট- মাত্র ২৫২ কিলোবাইট।

এই ছোট অ্যাপটি ফেসবুক পৃথিবীর সবার জন্য বানায়নি। তাই আপনি হয়ত এটি প্লে স্টোরে খুঁজে নাও পেতে পারেন। কিংবা আপনি সার্চ করে যদি অ্যাপটি পেয়েও যান, তার পরেও আপনার ডিভাইসের কনফিগারেশন ভাল হলে এটি আপনি ডাউনলোড করতে পারবেন না। কারণ, ফেসবুক কর্তৃপক্ষ এই অ্যাপটি শুধুমাত্র কম ক্ষমতাসম্পন্ন এন্ড্রয়েড ফোনের জন্যই বানিয়েছে।

এখানে দেখুন, একটি স্যামসাং গ্যালাক্সি গ্র্যান্ড-২ ফোনের জন্য প্লে স্টোরে ফেসবুক লাইট অ্যাপটি ‘ইনকম্প্যাটিবল’ দেখাচ্ছে। কারণ অ্যাপটি প্লে স্টোর থেকে পেতে চাইলে আরও কম স্পেসিফিকেশনযুক্ত ফোন দরকার হবে। আপনার এন্ড্রয়েড ফোনের র‍্যাম, প্রসেসর প্রভৃতি কম ক্ষমতার হলে আপনি এই প্লে স্টোর লিংক থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন।

তবে সেটা না পারলেও চিন্তার কিছু নেই। এরপরেও আপনি চাইলে যেকোনো এন্ড্রয়েড ফোনে ফেসবুক লাইট ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে এন্ড্রয়েড পুলিশ ব্লগের ‘এপিকে মিরর’ সাইটে গিয়ে ফেসবুক লাইট অ্যাপের ‘এপিকে’ ফাইল ডাউনলোড করতে হবে। এই লিংকে ভিজিট করে ফেসবুক লাইট অ্যাপ ডাউনলোড করে আপনার ফোনে ইনস্টল করে কম ডেটা খরচে ফেসবুক উপভোগ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here