Sunday, May 12, 2024
Google search engine
সুস্থ থাকুনদাঁতের ৬ রকম সমস্যা দূর করতে এই কাজটি করুন সকালে...

দাঁতের ৬ রকম সমস্যা দূর করতে এই কাজটি করুন সকালে খালিপেটে

দুর্বল মাড়ি, মাড়িতে ব্যথা, দাঁতে প্লাক জমা, হলদে দাঁত, মুখের দুর্গন্ধ, ক্রমাগত ক্যাভিটি হওয়া ইত্যাদি হরেক রকম সমস্যায় ভুগছেন? তাহলে জেনে রাখুন, আপনি মারাত্মক স্বাস্থ্য ঝুঁকির মাঝে আছে। কেননা দাঁতের এই সমস্ত সমস্যা তৈরি হয় ব্যাকটেরিয়ার কারণে, আর এই ব্যাকটেরিয়াই আপনার শরীরে আরও হরেক রকমের অসুখ বিসুখ তৈরি হওয়ার মূল কারণ।

আপনার মুখটাই আপনার শরীরের জানালা, এই মুখের মাঝে নানান রকম সমস্যার অর্থ এটাই যে আপনার শরীর ভালো নেই। তাহলে কী করবেন? Dr. Bruce Fife এর লেখা জনপ্রিয় বৈ Oil Pulling Therapy অনুসারে আজ আমরা নিয়ে এলাম অত্যন্ত সহজ একটি সমাধান। আর এত সব সমস্যা দূর করতে আপনার কাজে আসবে মাত্র একটি উপাদান- “নারিকেল তেল” ।
 
কী করবেন?

-সকালে দাঁত ব্রাশ করার আগে খালি পেটে থাকা অবস্থায় মুখের ভেতর ১ টেবিল চামচ খাওয়ার  উপযোগী  নারিকেল   তেল নিন। ঘরে তৈরি নারিকেল তেল হলে বেশী ভালো। কেননা বাজারের চুলে দেয়ার নারিকেল তেলে চুলের জন্য উপকারী অনেক পণ্য ও হরেক রকম রাসায়নিক দেয়া হয়

-চুইং গাম যেভাবে মুখের মাঝে রাখেন, একই ভাবে ১৫ থেকে ২০ মিনিট এই তেলটি   মুখের  মাঝে রাখুন। মুখের    ভেতরে নাড়াচাড়া করুন যেন দাঁতের কোণায় কোণায় পৌঁছে।

-তারপর এই তেলটি ফেলে দিন এবং দাঁত ব্রাশ করে নিন।

-ভুলেও তেলটি গিলে ফেলবেন না, অবশ্যই ফেলে দেবেন। কেননা এই তেলটি ব্যাকটেরিয়ায় পূর্ণ।

-নিয়মিত এই কাজটি করলে আপনার দাঁতের স্বাস্থ্য হয়ে উঠবে উন্নত। মাড়ি হয়ে উঠবে মজবুত, মাড়ির ব্যথা ও ইনফেকশন দূর হবে, মুখে দুর্গন্ধ হবে না, দাঁতে প্লাক জমা ও ক্যাভিটি তৈরি বন্ধ হয়ে যাবে। বাড়তি পাবেন এই যে হলদে দাঁতও সুন্দর সাদা হয়ে উঠবে।

কীভাবে কাজ করে?

-নারিকেল তেল আপনার দাঁত ও মুখের ভেতর থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া গুলো শুষে নেবে। নারিকেল তেলে আছে শক্তিশালী Lauric Acid যা ব্যাকটেরিয়া, ফাঙ্গাস ও ভাইরাসকে ধ্বংস করার জন্য অত্যন্ত কার্যকর।

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়