Saturday, July 27, 2024
Google search engine
রকমারি তথ্যছয়টি পেশা অদ্ভূত

ছয়টি পেশা অদ্ভূত

বেঁচে থাকতে হলে কাজ করতে হবে- এটাই স্বাভাবিক। মানুষ যোগ্যতা অর্জন করে বিভিন্ন পেশা নিজের ইচ্ছেমতো বেছেও নেয়।  কিন্তু শুনলে অবাক হবেন পৃথিবীতে এমন অনেক চাকরি আছে যা কখনোই আপনার করতে ইচ্ছা হবে না। ব্লুগ্যাপ ওয়েবসাইটে বিশ্বের অদ্ভূত এমন কিছু পেশার কথা বলা হয়েছে। চলুন, এক নজরে জেনে নিন কোন চাকরিগুলো সত্যিই বেশ উদ্ভট-

১. ভাড়া করা প্রেমিকের চাকরি

আপনার কী কোনো প্রেমিক আছে?  না থাকলে প্রেমিক ভাড়া করতে পারেন। ছবি এবং ভাড়াসহ এমন সব লোভনীয় বিজ্ঞাপন ইন্টারনেটে হরহামেশাই চোখে পড়ে। তবে এটি কোনো বেআইনি কাজ না।  জাপান, চিন, আমেরিকা, ইউরোপ, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলোতে প্রেমিক ভাড়া দেওয়া হয়ে থাকে এবং এটি সেসব দেশে আইনসম্মত। যেখানে টাকার বিনিময়ে প্রেমিক ভাড়া দেওয়া হয়। পেশাটি সত্যিই অনেক অদ্ভূত, তাই না?

২.  পোষা জীব-জন্তুর খাবার পরীক্ষক 

ভাবতেই অবাক লাগে, বিশ্বে এমন অনেক দেশ আছে যেখানে কুকুর-বিড়ালের জন্য প্রস্তুত করা খাবার আগে মানুষকে খাইয়ে পরীক্ষা করে নেওয়া হয়। আমেরিকা, ইংল্যান্ড, ফ্রান্সসহ অন্যান্য দেশের এসব কোম্পানি  পোষা জীব-জন্তুর খাবার পরীক্ষক হিসেবে লোকদের চাকরিতে রাখে। তারা খাবারটি তৈরি হওয়ার পর টেস্ট করে দেখে কুকুর/বিড়াল খাবারটি পছন্দ করবে না অপছন্দ করবে।  খাবারটি ঠিকমতো তৈরি করা করা হয়েছে কি না এবং স্বাস্থ্যসম্মত কি না এই বিষয়টি তারা খেয়ে পরীক্ষা করে দেখে। একবার ভেবে দেখেন, কেউ আপনাকে এই চাকরির অফার দিলে আপনি রাজি হবেন তো?

৩.  ডিওডোরেন্ট পরীক্ষক

আপনি হয় তো প্রতিদিন নতুন নতুন সুগন্ধি ব্যবহার করছেন। কিন্তু কখনো ভেবে দেখেছেন এই সুগন্ধি টেস্টারের কাজটি যিনি করেন তার প্রতিদিনের অনুভূতি কেমন থাকে।  এটি খুবই উদ্ভট একটি পেশা। এই পেশার মানুষদের দিনের পুরো সময়টা অন্যের শরীরের ডিওডোরেন্টের ঘ্রাণ পরীক্ষা করতে হয়। কোন ফ্লেবারটি আপনার জন্য ভালো হবে এটা তারাই বাছাই করেন। সুতরাং বলা যায়, অনেকটা ধৈর্য না থাকলে কারো পক্ষেই এই চাকরি করা সম্ভব নয়।

৪. প্রোফেশনাল পুশার

একবার চিন্তা করে দেখেন তো, আপনি কোথাও দাঁড়িয়ে আছেন আর কয়েকজন এসে আপনাকে ধাক্কা দিচ্ছে। এমনটা কেউ করলে কতটা মেজাজ খারাপ হবে আপনার ভেবে দেখেছেন? অথচ এই ধাক্কা দেওয়ার কাজটি কারো কারো পেশা। জাপান ও নিইউয়র্ক সিটিতে রেলওয়েস্টেশনে ভিড়ের সময় প্রোফেশনাল পুশাররা ধাক্কা দিয়ে ট্রেনের ভিতর লোক ঢুকাতে সাহায্য করে। আগে এটি স্টুডেন্টদের জন্য পার্টটাইম চাকরি ছিল। এখন এটি ফুল টাইম চাকরি হিসেবে অনেকেই বেছে নিচ্ছে।

৫. বমি পরিষ্কারের চাকরি

বিভিন্ন শিশুপার্কগুলোতে নান ধরনের রাইড থাকে। আতঙ্ক থাকা সত্ত্বেও এসব রাইডে চড়ার লোভ  সামলাতে পারে না অনেকে। এরমধ্যে এমন কিছু রাইড আছে যাতে চড়ে বমি হয় না এমন মানুষ কমই আছে। তাদের তো আর চিন্তা নেই। বমি করেই খালাস। শুনলে অবাক হবেন সেসব বমি পরিষ্কারের কাজটি করে কেউ কেউ তার জীবিকা অর্জন করছে। তাদের শুধু পার্কের বমি পরিষ্কারের জন্যই রাখা হয়। আর তারা কোনো রকম অস্বস্তিবোধ ছাড়াই কাজটি করে থাকে।

৬. ওয়াটার স্লাইড পরীক্ষক

ওয়াটার কিংডমে গিয়ে পানির মধ্যে ঘণ্টার পর ঘণ্টা আনন্দ করছেন। ওয়াটার স্লাইড দিয়ে বন্ধুদের সঙ্গে প্রতিযোগিতা করে নিচে নামছেন। কোনো ধরনের দুর্ঘটনার মুখোমুখি হচ্ছেন না। এর কারণ ওয়াটার স্লাইড পরীক্ষক। আপনাকে সুস্থ রাখতে জীবনের ঝুঁকি নিয়ে ওয়াটার স্লাইড টেস্টার আগে থেকেই স্লাইডটি পরীক্ষা করে নেয়। এই স্লাইডে কোনো ধরনের দুর্ঘটনা হওয়ার আশঙ্কা আছে কি না- এটা দেখার দায়িত্ব তাদের।

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়