আজ থেকে চালু হল জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের স্ট্রিট ভিউ।

0
1573
আজ থেকে ঢাকা ও চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে চালু হল জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের স্ট্রিট ভিউ। এর মাধ্যমে (www.google.com/streetview) এই ঠিকানায় গিয়ে স্মার্টফোন কিংবা ল্যাপটপ, ডেস্টটপ থেকে অনায়াসেই খুঁজে পাওয়া যাবে কাঙ্খিত জায়গা। এই দুটি এলাকার সড়কের ছবিও দেখতে পাওয়া যাবে স্ট্রিট ভিউয়ারের সাহায্যে। বাংলাদেশ ছাড়াও বিশ্বের আরো ৫০টি দেশে গুগল স্ট্রিট ভিউ চালু রয়েছে।
 
গুগল এই সেবাটি প্রথম চালু করে যুক্তরাষ্ট্রে। ২০০৭ সালের ২৫ মে এই সুবিধা কাজে লাগিয়ে সেদেশের বাসিন্দারা পথ-ঘাট খুঁজতে শুরু করে।
এ বিষয়ে ম্যাপিং বাংলাদেশে (www.mappingbd.org) প্রধান নির্বাহী ব্যবস্থাপক হাসান শাহেদ বলেন, ‘গুগল ম্যাপে বাংলাদেশকে তুলে ধরতে আমরা অনেকদিন ধরেই স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে যাচ্ছি। এখন গুগল স্ট্রিট ভিউ চালুর ফলে আশা করছি আমাদের কাজ আরও উন্নত হবে এবং চাইলেই যে কেউ আরও সহজে সেবা পাবেন।’
গুগল স্ট্রিট ভিউ হল গুগলের একটি অত্যাধুনিক প্রযুক্তি। যেটির মাধ্যমে গুগল ম্যাপস এবং গুগল আর্থে প্যানারোমিক ভিউতে ছবি দেখার পাশাপাশি বিশ্বের যে কোনো নির্দিষ্ট রাস্তার পূর্ণাঙ্গ চিত্র দেখা যায়। মূলত গুগলের একটি গাড়ি বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় গিয়ে প্যানোরোমা সুবিধা ব্যবহার করে ওই স্থানের ছবি তোলে। ওই গাড়িটিতে রয়েছে নয়টি ক্যামেরা, যেগুলোর সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউতে ছবি তোলা যায়। সঙ্গে থাকে বিশেষ লেজার ও জিপিএস সুবিধা, যেটি ছবি তোলার সঙ্গে সঙ্গে যেখান থেকে ছবি তোলা হলো সেখান থেকে ছবি তোলার স্থানটির দূরত্ব কতটুকু সেটি নির্ধারণ করে দেয়। নির্দিষ্ট একটি এলাকার ছবি তোলা শেষে ছবি ওই স্থানের তথ্য সংগ্রহ, একাধিক মান নির্বাচন শেষে যুক্ত হয় গুগল ম্যাপসে। গুগলের স্ট্রিট ভিউ ব্যবহারের সুবিধার্থে স্মার্টফোনের জন্য বিশেষ অ্যাপসও রয়েছে। যার মাধ্যমে এ সুবিধা ব্যবহার করতে পারেন ব্যবহারকারীরা।
গত বছরের ১৪ ফেব্রুয়ারি ঢাকার উত্তরা থেকে যাত্রা শুরু করে গুগলের স্ট্রিট ভিউ গাড়ি। গুগল ম্যাপে বাংলাদেশের পথঘাট, আকর্ষণীয় পর্যটন স্থান ও বিভিন্ন রেস্টুরেন্টের অবস্থান ও ছবি তুলে ধরা হয় এ সেবার মাধ্যমে।
যে কাজে লাগবে স্ট্রিট ভিউ
প্রযুক্তি বিশেষজ্ঞদের মতে, গুগল স্ট্রিট ভিউ’র বিভিন্ন অ্যাপ্লিকেশন বাংলাদেশের মানুষের নানা প্রয়োজন মেটাবে। এতে বাংলাদেশে পর্যটকদের সংখ্যাও বাড়বে। স্ট্রিট ভিউ’র ছবিগুলো বাংলাদেশের ব্যস্ত রাস্তাকে নতুন আঙ্গিকে দেখার সুযোগ করে দেওয়ার পাশাপাশি বিদেশি বিনিয়োগ ও পর্যটককেও আকৃষ্ট করবে। এ ছাড়া ব্যবসাপ্রতিষ্ঠান ও গ্রাহকদের গুগল ম্যাপসের গুরুত্বপূর্ণ তথ্য দেখায় স্ট্রিট ভিউ।