আপনার এন্ড্রয়েড ফোনে Recovery Mode ইনস্টল করার প্রয়োজনীয়তা

0
897

এন্ড্রয়েড ফোনে রিকভারী মোড অনেকটা কম্পিউটারের Bios Setup এর মত। যে কোন মোবাইলে খুবই সিম্পল একটা রিকভারী মোড দেয়া থাকে, কিন্তু এই রিকভারী মোড দিয়ে আপনি চাইলেও অনেক কিছু করতে পারবেন না। ফলে Recovery Mode ইনস্টল করার প্রয়োজনীয়তা অনেক।

এন্ড্রয়েড ফোনে
আর তাই এই জন্য ইউজার বা মোবাইল রুট করতে অনেকটা বাধ্য হন। মোবাইল রুট করার পর আসলে সব চাইতে জরুরি কাজ হয়ে পড়ে রিকভারী মোড ইন্সটল দেয়া। কেননা রিকভারী মোড ছাড়া কাষ্টম রম এবং রম ব্যাকাপ নেয়া যায়না। আর তাছাড়া ইচ্ছে করলেও রিকভারী মোড এ গিয়ে Flash দেয়া যায়না। তবে এই রিকভারী মোড ইনস্টল দেয়া কিন্তু খুব সহজ ব্যাপার নয়। কিছু কিছু মোবাইলে রিকভারী মোড ইনস্টল দেয়া পানির মত সহজ।

রিকভারী মোড এর প্রয়োজনীয়তা:
আপনার মোবাইলে রিকভারী মোড থাকলে মোবাইলের  sound, graphics এর সমস্যা খুব সহজেই সমাধান করা যায়। আবার ইচ্ছা করলে Flashable Zip দিয়ে ইচ্ছে মত মোবাইলের বুট লগো পরিবর্তন করা যায়। আবার যদি আপনি আপনার Stock romব্যাকাপ নিতে চান তো রিকভারী মোড ছাড়া মোটেও ইনস্টল করতে পারবেন না। আবার কাষ্টম রম সেটাপ করলেও রিকভারী মোড অবশ্যম্ভাবী। ধরুন, এমন কন সফটওয়্যার সেটে ইন্সটল দিলেন জার ফলে আপনার মোবাইল Brick (Soft Brick) দেখাচ্ছে, অর্থাৎ শুধুই লগো আসছে, সেট অন হচ্ছেনা তখন কি করবেন? সেই ক্ষেত্রে যদি আপনার স্টক রম ব্যাকাপ দেয়া থাকে তো রিকভারী মোড এ গিয়েই ষ্টক রম ব্যাকাপ রিষ্টোর করতে পারবেন।

কোথায় পাবেন রিকভারী মোড?
একেক মোবাইলের রিকভারী ইনস্টল একেক রকম। Samsung mobile গুলো রম ম্যানেজার দিয়ে রিকভারী মোড ইনস্টল করা যায়। আবার বেশিরভাগ মোবাইল Mobile uncle tools দিয়ে রিকভারী মোড ইনস্টল করতে হয়। এর জন্য সবচাইতে বড় কাজ হচ্ছে আপনার মোবাইলের এর মডেল অনুযায়ী রিকভারী মোড ডা্উনলোড করে Mobile uncle tools দিয়ে ইনস্টল করে নেয়া। আবার যদি রিকভারী .img ফাইল আপনার মোবাইলের জন্য না হয়ে থাকে তবে আপনার মোবাইল কিন্তু রিবুট নেয়ার পর বুট লাগোতেই আটকে থাকবে। অতএব, রিকভারী .img ফাইল ইন্সটল করার আগে অবশ্যই নিশ্চিত হয়ে নিন এটি আপনার ডিভাইসের জন্য উপযুক্ত কিনা!

রিকভারী মোড কয় ধরনের হয়?
রিকভারী মোড সাধারণত ২ ধরনের হয়। একটা হলো একেকটা মোবাইলের রিকভারী ফাইল আলাদা হয়। বেশির ভাগ Brand Mobile এর রিকভারী মোড নেট এ সার্চ দিলেই পাওয়া যাবে। আর তাছাড়া

রিকভারী মোড ইন্সটল দেয়ার আগে আপনা করণীয়:
মোবাইল রুট করা আগে নিশ্চিত হয়ে নিন আপনার মোবাইলের রিকভারী মোড আছে কিনা। এটার জন্য আগেই বিভিন্ন গ্রুপ বা ওয়েব সাইটে ভিজিট করে নিন। একদম নিশ্চিত হয়েই রুট করুন। যদি রিকভারী মোড ইনস্টল করা নাই যায় তবে রুট করার মজা পাওয়া যায়না। কাজেই, আগে জেনে নিন রিকভারী মোড ইনস্টল করা যাবে কি না।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here