Saturday, June 15, 2024
Google search engine
অজানা তথ্যসুস্থ মানুষ হঠাৎই বাথরুমে গিয়ে মৃত্যু হয় কেন ?

সুস্থ মানুষ হঠাৎই বাথরুমে গিয়ে মৃত্যু হয় কেন ?

মাঝে মাঝেই শোনা যায় রাতের বেলা একজন সুস্থ মানুষ হঠাৎই বাথরুমে গিয়ে মারা গেছেন। সম্প্রতি এক গবেষনায় বলা হয়েছে, যারা রাতে বা সকালে ঘুম থেকে খুব তাড়াহুড়া করে উঠে বাথরুমে যান সাধারণত তারাই এর ভুক্তভোগী হন। এ জন্য বেশ কিছু সচেতনতার কথা ও বলেছেন গবেষক দল।

রাতে বা ভোরে বাথরুমে যাওয়ার আগে কেন দেড় মিনিট সময় নেবেন

হঠাৎ উঠে দাঁড়িয়ে পড়ি যা ব্রেইনে রক্তের প্রবাহ হঠাৎ কমিয়ে দেয়। এটা আপনার ইসিজি প্যাটার্নও বদলে দেয়। হুট করে ঘুম থেকে উঠেই দাঁড়িয়ে পড়ার কারণে আপনার ব্রেইনে সঠিকভাবে অক্সিজেন পৌঁছাতে পারে না, যার ফলে হতে পারে হার্ট অ্যাটাকের মতো ঘটনাও। আসুন জেনে নেই রাতে বা ভোরে বাথরুমে যাওয়ার আগে ঘুম থেকে ওঠে কেন দেড় মিনিট সময় নেবেন। এছাড়া কীভাবে এই দেড় মিনিট সময় আপনার মৃত্যুর ঝুঁকি কমাবে।

যেভাবে ঘুম থেকে উঠবেন
যখন ঘুম থেকে উঠবেন, হুট করে না উঠে মিনিমাম ৩০ সেকেন্ড বিছানায় শুয়ে থাকুন। এরপর উঠে বিছানায় বসে থাকুন ৩০ সেকেন্ড। শেষ ৩০ সেকেন্ড বিছানা থেকে পা নামিয়ে বসুন।এই দেড় মিনিটের কাজ শেষ হওয়ার পর আপনার ব্রেইনে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছাবে যা আপনার হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি একদম কমিয়ে আনবে।

আপনার পরিবার,বন্ধু এবং পরিচিত লোকজনের মাঝে এ তথ্যটি নিয়ে দিতে পারেন। নিজে এই ফর্মুলাটি মেনে চলুন এবং অন্যদেরও মানতে বলুন। মনে রাখবেন যে কোনো বয়সের মানুষের ক্ষেত্রেই এমন দুর্ঘটনা ঘটতে পারে। তাই সাবধান থাকতে হবে সবাইকে।

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়