Saturday, June 15, 2024
Google search engine
রকমারি তথ্যএটিএমের পিন নম্বর সাধারণত কেন চার সংখ্যার হয়

এটিএমের পিন নম্বর সাধারণত কেন চার সংখ্যার হয়

কখনও ভেবেছেন আমার, আপনার এটিএমের পিন নম্বর বা পাসওয়ার্ড সাধারণত কেন চার সংখ্যার হয়? এটিএমের কার্ড হারিয়ে অন্য কারও হাতে পড়ে গেলে তো বিপদ। সেক্ষেত্রে পিন নম্বর মিলিয়ে দিতে পারলেই তো আপনার অ্যাকাউন্ট পুরো ফাঁকা গড়ের মাঠ হয়ে যাবে। তাহলে মনে হয় না, কেন আরও একটু বেশি সংখ্যার হয় না পিন নম্বর? এই যেমন মেল অ্যাকাউন্টের পাসওয়ার্ডও তো নূন্যমত ছয় সংখ্যার হতে হয়। তাহলে এটিএম পিনের ক্ষেত্রে এমন হল কেন?

আচ্ছা উত্তরটা দেওয়ার আগে বলে নেওয়া যাক যিনি এটিএম মেশিন ও পুরো সিস্টেমটা আবিষ্কার করেছিলেন সেই জন আদ্রিয়ান শেফার্ড নিজেও ছয় ডিজিট বা সংখ্যার পিনের প্রস্তাব করেছিলেন। ‘পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর’ (পিন)-এর বিষয়টিও ভাবনা থেকে এসেছিল। অটোমেটেড টেলর মেশিন (এটিএম)-এর আবিষ্কারকর্তা জনের জন্ম মেঘালয়ের শিলংয়ে, তাঁর মা ছিলেন উইম্বলডন টেনিসে ডবলস চ্যাম্পিয়ন।

এবার বলা যাক এটিএম পিনের সংখ্যা চার হয় কেন? জনের স্ত্রী হলেন স্কটল্যান্ডের মহিলা। নাম ক্যারোলাইন। তিনি খুব বেশি কিছু মনে রাখতে পারতেন না। ক্যারোলাইনই তাঁর এটিএম আবিষ্কারকর্তা স্বামীকে অনুরোধ করেছিলেন চার সংখ্যার পিন দিতে। কারণ, ক্যারোলাইন চারটে সংখ্যা একসঙ্গে মনে রাখতে পারতেন।

জন আর কী করেন। নিজের স্ত্রীর অনুরোধ মেনে নিয়ে এটিএম পিন চার সংখ্যার মধ্যেই সীমাবদ্ধ রাখেন। অবশ্য ক্যারোলাইনকে এখন অনেকেই ধন্যবাদ দেবেন। কারণ, যারা নিয়মিত এটিএম থেকে টাকা তোলেন না, তাঁরা ওই চারটে সংখ্যা মনে রাখতেই নাকানিচোবানি খান। তাহলে ভেবে দেখুন আরও বড় পিন নম্বর হলে কত অসুবিধা হত।

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়