যে জুতা গাড়ির চেয়েও দ্রুতগামী

0
1219

পায়ে হেঁটে প্রতি ঘন্টায় ২৫ মাইল সহজেই ভ্রমণ! কি অবিশ্বাস্য মনে হচ্ছে? না, অবিশ্বাস করার কিছুই নেই। বাস্তবেই আপনার পক্ষে তা সম্ভব। প্রশ্ন করতে পারেন সেটা আবার কীভাবে? এটা করতে আপনাকে সাহায্য করবে বায়োনিক বুট (Bionic boot)।

সান ফ্রানসিস্কোর, কেয়াহি সেইমউর (Keahi Seymour) নামের এক ব্যাক্তি এই জুতা আবিষ্কার করেন। তিনি প্রথমে একটি প্রোটোটাইপ গ্যাজেট তৈরি করেন। প্রোটোটাইপ গ্যাজেট আসলে এক ধরনের হাতিয়ার। এটাকে বিশেষ ধরনের জুতার সাথে সেট করে আবিষ্কার করেন নতুন ধরণের জুতা।

কেয়াহি সেইমউর বলেন, ‘এটিকে একটি সুপার গতিতে চালাতে পারবেন। ঠিক একটি গাড়ির মতো’।

সেইমউর অনেক বছর ধরেই বিভিন্ন ধরণের বুট জুতা নিয়ে গবেষণা করছিলেন এবং ইতিমধ্যেই জুতা গুলির নমুনা আরও উন্নয়ন ও বিকশিত করেছেন। কিন্তু বায়োনিক জুতা তার কাছে প্রকল্প ছিল (dream project) ছিলো এবং বহু প্রচেষ্টার পর এটা তিনি করতে পেরেছেন। তিনি এটা নিউ ইয়র্ক এর ‘ওয়াল্ড মেকার ফেয়ার’এ প্রদর্শিত করেন।

বায়োনিক বুট অ্যালুমিনিয়াম এবং কার্বন ফাইবারএর সাথে ইলাস্টিক রগ ব্যবহার করে তৈরি করা হয় হয়েছে। সেইমউর, জুতার গতি বৃদ্ধি করার জন্য অনেক সময় ব্যয় করেন এবং মাঝে মাঝে দ্রুততম গাড়ি ও প্রাণীদের সাথে মোকাবিলা করেন। তাকে পৃথিবীর দ্রুত মানব হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।