দারুণ স্বাদে আলু-চিংড়ির কাটলেট

0
669

চিংড়ি আর আলু- দুটোই নিজ নিজ ক্ষেত্রে দারুণ জনপ্রিয় একটি খাবার। আলুর চপ যেমন খেয়েছেন, নিশ্চয়ই খেয়েছেন মুচমুচে করে ভাজা চিংড়িও? এই দুটি খাবারের স্বাদ এক ডিশে নিয়ে আসে যে খাবারটি, সেটা হলো এই চিংড়ি কাটলেট । তৈরি করতে যেমন সোজা, খেতে তেমনই মজাদার। বিকেলের মুচমুচে নাস্তায়, অতিথি আপ্যায়নে কিংবা বাচ্চাদের টিফিনে মানিয়ে যায় দারুণ। স্বাদে যেমন মজাদার, দেখতেও তেমনই সুন্দর। আসুন, জেনে নেই আলু-চিংড়ির কাটলেট তৈরির সহজ রেসিপিটি।
উপকরণ
বড় সাইজের চিংড়ি – ৫ টি ( মাথা ও খোসা বাদ দিয়ে শুধু লেজ থাকবে, পিঠে হালকা করে কয়েকটি চিড় দিয়ে নিন। এতে চিংড়ি গুলো সেদ্ধ করার পর সোজা থাকবে)
আলু সিদ্ধ – ৫০০ গ্রাম ( ভর্তা করা)
জিরা গুঁড়া -১ চা চামচ
আদা বাটা – ১ চা চামচ
ধনে গুঁড়া – ১ চা চামচ
গরম মশলা গুঁড়া – ১ চা চামচ
লবন – স্বাদ মতো
কাঁচা মরিচ কুচি – ৩ টি
ধনে পাতা কুচি – পরিমান মতো
ভিনেগার – সামান্য
ডিম – ২ টি
বিস্কিটের গুঁড়া – ১ কাপ
সয়াবিন তেল – ভাজার জন্য
প্রনালি
-আদা বাটা , ভিনিগার ও সামান্য লবন পানিতে মিশিয়ে চুলায় ফুটতে দিন । পানি ফুটে উঠলে এর ভেতর চিংড়ি মাছগুলো দিয়ে কিছু সময় সিদ্ধ করে নিন । সিদ্ধ করা হয়ে গেলে পানি ঝরিয়ে নিন ।
-আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন । আলুর সাথে জিরা গুঁড়া , ধনে গুঁড়া , গরম মশলা গুঁড়া, কাঁচা মরিচ কুঁচি , ধনে পাতা কুচি ও লবণ মিশিয়ে ভাল করে মেখে নিন ।
-এবার মাখানো আলু কাটলেটের আকারে গড়ে এর ভিতর একটা করে চিংড়ি এমন ভাবে দিন যাতে লেজটা বেরিয়ে থাকে ।
-২ টি ডিম একটু লবন দিয়ে ফেটিয়ে নিন । এবার কাটলেট গুলো ডিমে ডুবিয়ে বিস্কিটের গুঁড়ায় জড়িয়ে ফ্রিজে কিছু সময় সেট হতে দিন ।
-১ ঘণ্টা পর ফ্রিজ থেকে কাকলেট গুলো বের করে গরম তেলে সোনালী করে ভেজে তুলুন । চাটনি বা সসের সাথে গরম গরম পরিবেশন করুন মজাদার আলু চিংড়ির কাটলেট ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here