Sunday, May 19, 2024
Google search engine
প্রযুক্তি বিশ্বসর্বনাশ ফেসবুকে থাকা পর্নো লিংকে ক্লিক করলেই

সর্বনাশ ফেসবুকে থাকা পর্নো লিংকে ক্লিক করলেই

 

ফেসবুকে প্রায়ই বিভিন্ন পর্নোগ্রাফিক কন্টেন্টের লিংক দেখতে পাওয়া যায়। এসব লিংকে ক্লিক করার জন্য বেশ প্রলুব্ধও করা হয়। কিন্তু এসকল লিংকে ক্লিক করলে পড়তে হতে পারে কঠিন ঝামেলার মধ্যে।
সম্প্রতি একটি অনলাইন নিরাপত্তা প্রতিষ্ঠান জানিয়েছে, এধরণের একটি লিংকে ক্লিক করায় সেটি ফেসবুকে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে। যিনিই সেই লিংকে ক্লিক করেছেন, তাকেই পড়তে হয়েছে একই ঝামেলায়। প্রতিষ্ঠানটি জানিয়েছে, মাত্র দুই দিনেই ১ লাখেরও বেশি ব্যক্তির ফেসবুক প্রোফাইলে এটি স্বয়ংক্রিয়ভাবে শেয়ার হয়েছে।
ফ্ল্যাশ প্লেয়ারের ছদ্মবেশে থাকা এই ম্যালওয়্যারটি এক ব্যবহারকারীর প্রোফাইল থেকে ছড়াচ্ছে একাধিক ব্যবহারকারীর প্রোফাইলে। এই লিংকে ক্লিক করলেই এটি একটি ওয়েবসাইটে নিয়ে যাবে যেখানে অনেকটা ইউটিউবের আদলে ব্যবহারকারীকে একটি ভিডিও দেখানো হয় এবং কিছুক্ষণ পরই বলা হয় ফ্ল্যাশ প্লেয়ার আপডেট করতে। আর এই আপডেট করার লিংকে ক্লিক করলেই ঘটে সর্বনাশ।
সেখানে ক্লিক করলে ম্যালওয়্যারটি প্রায় ২০ জন বন্ধুকে ট্যাগ করে প্রোফাইলে আবার লিংকটি শেয়ার করে। ফলে ব্যবহারকারী নিজে যেমন বিব্রত হন, তেমনি যাদের ট্যাগ করা হয়েছে, বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তাদেরও।
এই ধরণের ঝামেলা এড়াতে এই জাতীয় লিংকে ক্লিক করা থেকে বিরত থাকতে পরামর্শ দিয়েছে নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়