Sunday, May 19, 2024
Google search engine
লাইফ ষ্টাইলজুস ভালো, না কি ফল।

জুস ভালো, না কি ফল।

 

মানুষের খাদ্য তালিকায় ফল একটি অন্যতম উপাদান। ফলে রয়েছে সব ধরনের ভিটামিন, মিনারেল; যা দেহকে স্বাস্থ্যকর রাখার জন্য প্রয়োজনীয় ভূমিকা রাখে। ফলকে অনেক সময় জুস করে খাই বা বাজারে বিভিন্ন ধরনের ফলের জুস পাওয়া যায়। ফল এবং ফলের জুস উভয়ই স্বাস্থ্যের জন্য উপকারী। তবে কোনটি ভালো, ফল নাকি ফলের জুস, এ বিতর্ক নিষ্পত্তিমূলক। বেশির ভাগ বিশেষজ্ঞ বলছেন, ফলের জুসের থেকে ফল খাওয়া ভালো। লাইফস্টাইল ওয়েবসাইট বোল্ড স্কাই জানিয়েছে এ বিষয়ে কিছু তথ্য।

জুসে আঁশ নেই

ফল ও জুসের সবচেয়ে নেতিবাচক দিক হলো জুস করার পর এতে আর আঁশ থাকে না। বেশির ভাগ ফলে প্রাকৃতিকভাবে আঁশ থাকে; যা শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। তাই ফলের জুসের বিকল্পে ফল খাওয়া ভালো।

এ ছাড়া ফলের ভেতরে যে নরম শাঁশ বা ফলের পাল্প থাকে সেটি জুস করলে পাওয়া যায় না। যেমন : কমলা। কমলা ফলের কোয়াতে সাদা একধরনের পাল্প থাকে। এর মধ্যে রয়েছে ফ্লেবোনয়েড; এটি রোগ প্রতিরোধকারী উপাদান। যদি কমলাকে জুস করে খাওয়া হয় তখন এই উপাদান থাকে না।

ফলের জুসে প্রিজারভেটিভ থাকে

প্যাকেট জুসে বেশির ভাগ সময় প্রিজারভেটিভ দেওয়া থাকে। দীর্ঘদিন এই জিনিস যদি কেউ খায়, তবে শরীরের ক্ষতি করতে পারে। তাই ভেবে দেখুন কোনটি খাবেন।

ফলের জুসে কৃত্রিম সুগন্ধি এবং চিনি দেওয়া হয়

অনেকেই ফলের জুস তৈরিতে বাড়তি চিনি ব্যবহার করেন। অতিরিক্ত চিনি খাওয়া শরীরের জন্য ক্ষতিকর; এটি রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়।

এ ছাড়া প্যাকেটজাত ফলের জুসে কৃত্রিম সুগন্ধি এবং চিনি ব্যবহার করা হয়, উভয়ই স্বাস্থ্যকে ঝুঁকিতে ফেলে। বিভিন্ন গবেষণায় বলা হয়, বেশির ভাগ কৃত্রিম সুগন্ধি ক্ষতিকর রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি। বিশেষজ্ঞরা বলছেন, তাই প্যাকেটজাত ফলের জুসগুলো দেহের জন্যও ক্ষতিকর।

তবে আপনি বলতে পারেন ফল খাওয়ার থেকে রস খাওয়া অনেক সহজ । তাই আপনিই ঠিক করুন কোনটি খাবেন?

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়