ছোট বাজেটের বড় সিনেমাগুলো

0
331

বাজেট বেশি হলেই যে সিনেমার মান ভালো হবে এমনটা নয়। বড় মাপের তারকা আর কোটি কোটি রুপির ব্যবসার ভিড়ে এমন কিছু ছোট চলচ্চিত্রের দেখা পাওয়া যায়, যেগুলো সমালোচকদের পাশাপাশি সিনেমাপ্রেমীদেরও মন জয় করে ফেলে

মাঝি: দ্য মাউন্টেইন ম্যান
২২ বছর ধরে পাহাড় কেটে কেটে নিজের গ্রামের বাসিন্দাদের জন্য রাস্তা তৈরি করছিলেন এক ব্যক্তি, ভারতজুড়ে যিনি ‘মাউন্টেইন ম্যান’ নামে পরিচিত। দুর্গম পথের কারণে নিজের অসুস্থ স্ত্রীকে সময়মত চিকিসকের কাছে নিতে পারেননি প্রত্যন্ত অঞ্চলের এই বাসিন্দা, ফলে তার স্ত্রী মারা যান। এরপর তিনি প্রতিজ্ঞা করেছিলেন,  গ্রামবাসীদের জন্য একটি সহজ রাস্তা তৈরি করবেন যাতে আর কারও আপন জন চিকিৎসার অভাবে মারা না যায়।

দশরথ মাঝি নামের এই লোকটির জীবনকাহিনি নিয়ে সিনেমা নির্মাণ করেছেন কেতান মেহতা। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাওয়াজউদ্দিন সিদ্দিকি, এছাড়া আছেন রাধিকা আপ্টে। ‘মাঝি: দ্য মাউন্টেইন ম্যান’ মুক্তি পাবে ২১ অগাস্ট।

 

ধানাক
১০ বছর বয়সী একটি মেয়ে মনে মনে প্রতিজ্ঞা করে, আগামী জন্মদিনের আগে তার ছোট ভাইয়ের দৃষ্টিশক্তি ফিরিয়ে আনার ব্যবস্থা করবে। ভাইয়ের জীবন সুন্দর করার লক্ষ্য নিয়ে শুরু হয় তার নতুন অভিযান।

বার্লিন এবং পোল্যান্ডের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে একাধিক পুরস্কার পাওয়ার পর সেপ্টেম্বরে মুক্তির অপেক্ষায় আছে নাগেশ কুকুনুর পরিচালিত ‘ধানাক’।

চৌরঙ্গ
এই সিনেমাটির কাহিনি গড়ে উঠেছে দুই কিশোরকে নিয়ে। ১৪ বছর বয়সী সন্তু তার ভাইয়ের মত শহরে পড়তে যেতে চায়। ছুটি কাটাতে এসে সন্তুকে শহুরে জীবনের নানা কথা বলে তার ভাই, যা সন্তুকে আরও প্রলুব্ধ করে। এরপর শহরে পাড়ি জমানোর নেশায় মত্ত হয়ে নানা অনৈতিক কাজে জড়িয়ে পড়ে ছেলেটি।

‘চৌরঙ্গ’ নির্মাণ করেছেন বিকাশ মিশরা। এতে অভিনয় করেছেন সোহাম মিত্র, রিধি সেন এবং তানিশ্ঠা চ্যাটার্জি। সিনেমাটি মুক্তি পাবে অক্টোবরে।

মাসান
কান চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর পর ‘মাসান’-এর নাম অনেকবারই এসেছে গণমাধ্যমে। রিচা চাড্ডা অভিনীত এই সিনেমাতে দেখা যাবে চারটি ভিন্ন ভিন্ন কাহিনি যেগুলো পরস্পর সম্পর্কিত।

‘মাসান’ পরিচালনা করেছেন নিরাজ ঘেওয়ান। কান উৎসবে পুরস্কৃত এই সিনেমাটি মুক্তি পাবে ২৪ জুলাই।

এক্স: দ্য ফিল্ম

একজন পরিচালকের অদ্ভুত এক রাতের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘এক্স: দ্য ফিল্ম’, এতে দেখা যাবে রজত কাপুর, হুমা কুরেশি, সোয়ারা ভাস্কর এবং রাধিকা আপ্টের মত চেনা মুখদের।

১১ জন পরিচালকের সম্মিলিত প্রয়াস ‘এক্স: দ্য ফিল্ম’। স্বল্প সংখ্যক সিনেমাহলে এটি মুক্তি পাবে নভেম্বরে।

আম্রিকা

গ্রামের এক কিশোর ছেলে একদিন জানতে পারে, যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো তার ভাই হারিয়ে গেছে। কিন্তু ভাইয়ের অন্তর্ধানের খবর মাকে শোনাতে পারে না সে। বরং ভাইয়ের নাম দিয়ে নিয়মিত মাকে চিঠি লিখতে থাকে ছেলেটি। এর পাশাপাশি চলে ভাইকে খোঁজার কাজ।

‘আম্রিকা’ পরিচালনা করেছেন প্রশান্ত নায়ার। এটি চলতি বছরের সানড্যান্স ফিল্ম ফেস্টিভালে পুরস্কৃত হয়। সিনেমাটি মুক্তি পাবে অক্টোবরে।

তিতলি

কানু বেহেল পরিচালিত ‘তিতলি’ এক যুবকের গল্প, যে গাড়ি ছিনতাইকারী দলের সঙ্গে যুক্ত। কিন্তু একদিন দল ছেড়ে পালিয়ে যায় তিতলি।

পুরো ২২টি দেশের চলচ্চিত্র উৎসব ঘুরে, ৮টি পুরস্কার অর্জনের পর এ বছর ১৬ অক্টোবর ভারতে মুক্তি পাবে ‘তিতলি’। ফ্রান্স এবং জার্মানির বক্স-অফিসে ভালো ব্যবসা করেছে সিনেমাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here