কোন শহরের অধিবাসীরা সকালটা কীভাবে কাটায়, জেনে নিন

0
2179


লন্ডনের অধিবাসীরা সকালে হালকা ঘুমাতে ভালোবাসেন আর ঘুম থেকে ওঠার পর তাদের বাড়িতেই সকালের নাস্তা করা অভ্যাস। অন্যদিকে নিউ ইয়র্কের অধিবাসীরা সে তুলনায় তাড়াতাড়ি ঘুম থেকে ওঠে আর যাওয়ার পথেই নাস্তা সেরে নেয়। এ কারণে আপনি যদি লন্ডনের অধিবাসী হন তাহলে আপনার সকালের কার্যক্রম শুরুর ধরন নিউ ইয়র্কের অধিবাসীদের তুলনায় ভিন্ন হবে। এমন ধরনের কিছু অভ্যাসের বিষয়ে জানিয়েছে বিজনেস ইনসাইডার।


বার্লিন
বার্লিনের অধিবাসীরা সকালে রেডি হতেই অধিকাংশ সময় ব্যয় করে। জরিপে দেখা যায় ৫৭ ভাগ ব্যক্তি সকালে গোসল করতেই শাওয়ারের নিচে কমপক্ষে ১৪ মিনিট সময় ব্যয় করে। এছাড়া সকালে তারা বাড়ির অন্য সদস্যদের সঙ্গে যোগাযোগ ও খাওয়াদাওয়ার বিষয়ে আলোচনা করে।

লন্ডন
লন্ডনের অধিবাসীরা সকালটা বেশ আয়েশ করেই কাটায়। সেখানকার অধিকাংশ ব্যক্তিই সকাল সাতটার পর পর্যন্ত ঘুমিয়ে থাকে। এর মধ্যে ২৭ ভাগ ওঠার পর আরেকবার হালকা ঘুমিয়ে নেয়। ঘুম থেকে ওঠার পর কাজের জন্য বের হতে তারা প্রায় দেড় ঘণ্টা সময় ব্যয় করে। এছাড়া তারা সাধারণত বাড়িতেই নাস্তা করে নেয়।
মস্কো
মস্কোর অধিবাসীরা রাতের পাখি হিসেবে পরিচিত। শুধু ২৯ ভাগ মানুষই সকালে তাড়াতাড়ি উঠে যায়। প্রায় ৩০ ভাগ অধিবাসী সকালটি শান্তভাবে কাটায়। অন্য শহরগুলোতে এ হার ২০ ভাগ। মস্কোর অধিবাসীরা অন্য শহরগুলোর তুলনায় বেশি ক্যাফেইন গ্রহণ করে।

মুম্বাই
মুম্বাইয়ের অধিবাসীরা খুব সকালে ওঠে। সেখানকার প্রায় ৪০ ভাগ অধিবাসী সকাল ৬টা বা তার আগেই ঘুম থেকে ওঠে। আর ৬০ ভাগ অধিবাসী সাতটার আগেই উঠে পড়ে। তবে তাদের মধ্যে ৫৭ ভাগ অবশ্য ওঠার পর আরেকবার হালকা করে ঘুমিয়ে নেয়। আর মুম্বাইয়ের ৫৭ ভাগ অধিবাসী সকালে ওঠার পর প্রার্থনা করে নেয় যা অন্য শহরগুলোর তুলনায় বেশি। 

 

নিউ ইয়র্ক
নিউ ইয়র্কের অর্ধেকের বেশি অধিবাসী সকাল সাতটার আগেই ঘুম থেকে উঠে পড়ে। আর সকালে দাড়ি সেভ করতে তারা বিশ্বের যে কোনো শহরের তুলনায় বেশি সময় ব্যয় করে। এ শহরের নারীরা ১৯ মিনিট ব্যয় করে সৌন্দর্য চর্চায় এবং সাত মিনিট ব্যয় করে কোন কাপড়টি পরবে সে চিন্তা করে। তবে এ শহরের অধিবাসীরা সকালে বেশ তাড়াহুড়ো করতে অভ্যস্ত। কারণ এ শহরের ৫৯ ভাগ অধিবাসী বাড়িতে সকালের নাস্তা করলেও বাকি অংশ বাইরেই এ কাজটি সারে। এটি বিশ্বের অন্যান্য শহরের অধিবাসীদের ক্ষেত্রে ৬৬ ভাগ। এছাড়া নিউ ইয়র্কের অধিবাসীরা অন্যদের তুলনায় খাওয়ার পেছনে কম সময় ব্যয় করে।
প্যারিস
প্যারিসের ৬৬ ভাগ নারী সকালেই মেকআপ ও পারফিউম ব্যবহার করে। তবে তার পরেও তারা সকালে সবচেয়ে কম সন্তুষ্ট থাকে। এছাড়া জানা গেছে, প্যারিসের অধিবাসীরা সকালে নাস্তার সময় সবচেয়ে কম কথাবার্তা বলে। আর ৫৫ ভাগ ব্যক্তি জানিয়েছেন, তারা সকালের নাস্তা বাড়ির অন্য সদস্যদের সঙ্গে খায় না।


সাংহাই
সাংহাইয়ের ৭০ ভাগ অধিবাসী তাদের ‘সকালের পাখি’ বলেই মনে করে। এ শহরের অধিবাসীরা সকালে রেডি হতে সবচেয়ে কম সময় ব্যয় করে। অন্যদের তুলনায় এ শহরের অধিবাসীরা স্কিনকেয়ার, সানস্ক্রিন ও ময়েশ্চারাইজারের মতো প্রসাধনী বেশি ব্যবহার করে। মাত্র ৫ ভাগ অধিবাসী সকালে ডিওডরেন্ট ব্যবহার করে। তাদের ৮০ ভাগ বাড়িতে নাস্তা করে এবং ৬৬ ভাগ নাস্তার সময় একে অন্যের সঙ্গে কথাবার্তা বলে।
স্টকহোম
স্টকহোমের অধিবাসীরাও সকালে তাড়াতাড়ি উঠতে অভ্যস্ত। প্রায় ৬১ ভাগ অধিবাসী সকাল সাতটার আগেই ঘুম থেকে উঠে। এ শহরের ৬৬ ভাগ অধিবাসী সকালেই নিজের চেহারা নিয়ে বেশ আত্মবিশ্বাসে ভোগে। আর সকালের নাস্তায় তারা ১৫ মিনিট সময় ব্যয় করে। যা অন্যান্য শহরগুলোর তুলনায় বেশি। তবে এ সময়েই তাদের অনেকে মোবাইল ফোন বা কম্পিউটার ব্যবহার করে।