দেখে নিন এমন কিছু গাছ যা আপনার ঘরের ভেতরের পরিবেশকে দূষণমুক্ত রাখবে

0
2310

নাসার গবেষকরা সাম্প্রতিক একটি গবেষণায় দেখেছেন যে, কিছু ইনডোর প্লান্ট রয়েছে যা ঘরের ভেতরের বিষাক্ত বায়ুকে শোষণ করে ঘরকে রাখে দূষণমুক্ত। এই ধরনের গাছগুলো ঘরের ভেতরের বায়ুকে পরিষ্কার রাখতে একটি কার্যকর অস্ত্র হিসেবে ব্যবহৃত হতে পারে।

ঘরের ভেতরের এই দূষণগুলো আমাদের স্বাস্থ্যের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে। ঘরের ভেতরের এই দূষণের জন্য দায়ী রাসায়নিক উপাদানগুলো হলো ফরমালডিহাইড, উদ্বায়ী জৈব উপাদান, কার্বন মনোক্সাইড এবং নাইট্রোজেন অক্সাইড। এই ধরনের গ্যাসগুলো আমাদের শরীরে প্রভাব ফেলে যার ফলে sick building syndrome দেখা দেয়। এর ফলে মাথা ব্যাথা, এলার্জি, নার্ভাস সিস্টেম ডিসঅর্ডার দেখা দেয়। সাম্প্রতিক গবেষণায় বিজ্ঞানীরা দেখেছেন যে, এমন কিছু পরিচিত ইনডোর প্লান্ট রয়েছে যা ঘরের ভেতরের বায়ুকে বিশুদ্ধ করে। আজ আমরা সেই গাছগুলোর কথা তুলে ধরবো।

এরেকা পাম:
এটি ইনডোর প্লান্ট হিসেবে বেশ পরিচিত। একে বাটারফ্লাই পামও বলা হয়। এই গাছগুলো উচ্চতায় সাধারণত ১০ ফুটের মতো হয়ে থাকে। ঘরের ভেতরের আর্দ্রতাপূর্ণ পরিবেশ এদের বিকাশের ক্ষেত্রে সহায়ক ভুমিকা পালন করে।

লেডি পাম:
সাধারণত এটি রাপিস নামে বেশি পরিচিত। ঘরের ভেতরের সৌন্দর্য বৃদ্ধির ক্ষেত্রে অন্যতম পরিচিত একটি বৃক্ষ। লেডি পাম খুব ধীরে বৃদ্ধি পায়। এছাড়াও এগুলো উচ্চতায় সর্বোচ্চ ১ ফুট কিংবা দেড়ফুট পর্যন্ত হয়ে থাকে।

রাবার প্লান্ট:
ঘরের ভেতরের পরিবেশ এদের বৃদ্ধির ক্ষেত্রে সহায়ক। সাধারণত ঘরের ভেতরের যে অংশগুলোতে সামান্য সূর্যালোক পড়ে সে সব অংশগুলো এর বৃদ্ধির জন্য সহায়ক। এই গাছগুলো উচ্চতায় ৮ ইঞ্চি থেকে ৫ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে।

ড্রাসিনা:
ড্রাসিনা সর্বোচ্চ ১০ ইঞ্চির মতো লম্বা হয়ে থাকে আর প্রায় ৩ ইঞ্চি জায়গা জুড়ে বিস্তৃত থাকে। সরাসরি আলো প্রয়োজন এদের বৃদ্ধির জন্য। এছাড়াও ঘরের ভেতরের আর্দ্রতাপূর্ণ পরিবেশ এদের জন্য সহায়ক।

 
খেজুর পাম:
ঘরের ভেতরের সৌন্দর্য বৃদ্ধির জন্য আরেকটি পরিচিত গাছ। এটি খুব ধীরে বৃদ্ধি পায় এবং সর্বোচ্চ ৮ ফুট লম্বা হয়ে থাকে। বাচ্চাদের খেলার স্থান থেকে এটি দূরে রাখা ভালো কেননা এর দেহকান্ড কাটাযুক্ত। যে কোন ধরনের শুষ্ক পরিবেশে এটি বেঁচে থাকতে পারে।

 ব্যাম্বো পাম:
এটি রিড পাম নামেও পরিচিত। এই ধরনের গাছের বৃদ্ধির জন্য সরাসরি আলোর প্রয়োজন হয়। এছাড়াও এর চারপাশের পরিবেশটি আর্দ্রতাপূর্ণ হতে হয়।

 পিস লিলি:
পিস লিলি নামে পরিচিত এই ইনডোর প্লান্টটি সর্বোচ্চ ৩ ফুট উচু হয়ে থাকে আর ২ ফুট বিস্তৃত থাকে। এর জন্য ঘরের কম আলোর এবং বেশি আর্দ্রতাপুর্ণ অঞ্চলের প্রয়োজন হয়।