যে কারণে আপনার অন্য ভাষা শেখা উচিত।

0
904

বিভিন্ন ভাষা শেখার কাজটি বেশ আনন্দদায়ক। তা ছাড়া যারা বিদেশে যেতে চান তাদের জন্যেও অন্য ভাষা শেখাটা জরুরি। অন্য ভাষা শিখলে বৈচিত্র্যময় সংস্কৃতি সম্পর্কে জানা যায়। আবার মস্তিষ্কেরও দারুণ চর্চা হবে। পাশাপাশি যে কারণে আপনার অন্য ভাষা শেখা উচিত বলে জানান বিশেষজ্ঞরা।

কগনিটিভ ফ্লেক্সিবিলিটি : যেসব মানুষ ছোটবেলা থেকে দুটো ভাষায় কথা বলেন তাদের কগনিটিভ ফ্লেক্সিবিলিটি ভালো থাকে। জার্নাল অব নিউরোসায়েন্সের এক গবেষণায় দেখা গেছে, বেশ কিছু কঠিন কাজ দেওয়া হয় কয়েক জনকে। তাদের মধ্যে যারা দুইয়ের অধিক এবং অন্তত দুটি ভাষায় কথা বলতে পারেন তাদের কগনিটিভি ফ্লেক্সিবিলিটি সংক্রান্ত কাজ ভালো করে।
বয়সকালেও মস্তিষ্ক তীক্ষ্ণ থাকে : গবেষণায় দেখা গেছে, যারা একাধিক ভাষা শিখেছেন বৃদ্ধ বয়সেও তাদের মস্তিষ্ক তীক্ষ্ণভাবে কাজ করে। তাদের লিখা-পড়া সংক্রান্ত তথ্য বেশি মনে থাকে এবং সাধারণ জ্ঞানও থাকে প্রখর। যারা দুটো ভাষায় কথা বলতে পারেন, তারা কয়েকটি শব্দ খুব দ্রুত গুছিয়ে ফেলতে পারেন।
আলঝেইমার রোগ সহজে কাবু করতে পারে না : আলঝেইমার রোগ যেকোনো মানুষের দেহে বাসা বাঁধতে পারে। এক পরীক্ষায় দেখা গেছে, যারা একটি ভাষায় কথা বলে তাদের চেয়ে বহু ভাষা ব্যবহারকারীদের দেহে আলঝেইমার শক্তপোক্ত হতে চার বছর থেকে পাঁচ বছর বেশি সময় লাগে।
বাল্যকালে সমস্যা সমাধানের দক্ষতা বাড়ে : ইন্টারন্যাশনাল জার্নাল অব বাইলিঙ্গুয়ালিজম এর এক গবেষণায় দেখানো হয়, একাধিক ভাষা যারা শিখছে তারা সমস্যা সমাধানে বেশি দক্ষ। নম্বর সিরিজ, গাণিতিক সমস্যা এবং কালার ব্লক প্যাটার্নের মতো কাজগুলো তারা অনেক এগিয়ে রয়েছে।
একটি শব্দ বিভিন্ন দিক থেকে দেখা : দুটো ভাষা যারা জানে তাদের মধ্যে একটি শব্দ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ধরা দেয়। সাইকোলজিক্যাল সায়েন্সের এক গবেষণায় দেখানো হয়, বেশি ভাষা জানা মানুষের মধ্যে যেকোনো শব্দের অর্থ এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয় অন্যদের চেয়ে কম সময়ের মধ্যে মস্তিষ্কে কাজ করে।
দ্রুত সমন্বয় সাধন করতে সক্ষম : শিশুদের বিকাশ সংক্রান্ত এক গবেষণায় দেখা যায়, প্রকৃতি ও রঙের সঙ্গে দারুণ সমন্বয় সাধন করতে দক্ষ একাধিক ভাষাভাষির শিশুরা। তাদের কম্পিউটারে কয়েকটি পশুর ছবি দেখানো হয় এবং পাশের রঙের অংশ থেকে পশুদের জন্য প্রযোজ্য রং খুঁজে নিতে বলা হয়। একাধিক ভাষা জারা জানতো, তারা খুব দ্রুত রং চিহ্নিত করতে সক্ষম হয়।
দ্রুত ভালো সিদ্ধান্ত নিতে সক্ষম : ২০১২ সালে সাইকোলজি স্টাডি এর এক গবেষণায় বলা হয়, সমস্যা সংক্রান্ত যেকোনো পরিস্থিতিতে একাধিক ভাষায় পারদর্শীরা খুব দ্রুত সঠিক সিদ্ধান্তে উপনীত হতে পারে। ইউনিভার্সিটি অব শিকাগোর এক দল গবেষক দেখেন, একটি সমস্যা বহু ভাষাবিদদের মস্তিষ্কে বিভিন্ন ভাষায় সমস্যার সমাধান কাজ করে এবং তার সমাধান দ্রুত আসে। তা ছাড়া তারা সঠিক সিদ্ধান্ত নিতেও পারদর্শী।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here