Sunday, May 19, 2024
Google search engine
লাইফ ষ্টাইলআপনার রাতে ঘুম না আসলে যে চারটি কাজ করবেন, দ্রুত চলে আসবে...

আপনার রাতে ঘুম না আসলে যে চারটি কাজ করবেন, দ্রুত চলে আসবে ঘুম

 

সারা দিনের দৌড়ঝাঁপ আর কাজের ব্যস্ততার শেষে রাতে ঘুম মানেই যেন এক স্বর্গীয় অনুভূতি। সত্যি ই রাতে যদি আপনি একটি শান্তিময় ঘুম দিতে পারেন তাহলে সকালটি অসম্ভব সুন্দর হয়ে ওঠে। আর সকাল যদি সুন্দর হয় তাহলে আপনার সারাটা দিনও যে ভালো যাবে এতে কোন সন্দেহ নেই। কিন্তু বর্তমান সময়ের প্রায় মানুষেরই একটি অন্যতম বড় সমস্যা হচ্ছে রাতে ঠিক মতো ঘুম না হওয়া বা আরামে ঘুমাতে না পারা। আর এই একটি সমস্যা জন্ম দিচ্ছে আরও অনেক সমস্যার। তাই আমাদের যদি রাতে ভালো ঘুম হওয়ার সহায়ক কিছু পরামর্শ জানা থাকে তাহলে হয়তো উপকার পাওয়া যায়।

১.বেশিদিন না ঘুমিয়ে কাটাবেন না। রাতে ক্লান্ত বোধ করলে তবেই শুতে যাবেন, কিন্তু সকালে একই সময়ে উঠবেন, আপনি ক্লান্ত বোধ করুন আর নাই করুন।

২. চা বা কফি পান করার পর শরীরে অনেকক্ষণ ক্যাফিনের প্রভাব থাকে। দুপুরের পর আর চা বা কফি খাবেন না। সন্ধ্যাবেলা আপনি গরম কোনো পানীয় খেতে চাইলে, হয় দুধ বা অন্য কোনো ক্যাফিনমুক্ত পানীয় পান করুন।

৩. বেশি রাতে ভারী খাবার খাবেন না। নৈশভোজ সন্ধ্যার দিকে সারতে পারলেই ভালো।

৪. আপনার রাতে ঘুম না হলে, পরদিন দিনের বেলা ঘুমোবেন না। তাহলে ফের সেদিন রাতে ঘুম আসতে অসুবিধা হবে। এই পন্থায় চলে, তাও যদি আপনার ঘুম না আসে, আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। আপনার কী চিন্তা মাথায় ঘুরছে, রাতে ঘুম আসছে না সে বিষয়ে ডাক্তারের সঙ্গে কথা বলুন। আপনার ডাক্তার বুঝতে পারবেন আপনার অনিদ্রার কারণ কী- শারীরিক অসুখ, মানসিক অশান্তি নাকি কোন ওষুধ যা আপনি খাচ্ছেন?অনিদ্রা দীর্ঘস্থায়ী হলে, কগ্নিটিভ বিহেভিয়র থেরাপির সাহায্যে আপনি উপকার পেতে পারেন।

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়