Sunday, May 19, 2024
Google search engine
সুস্থ থাকুননখের রঙ দেখে যেভাবে বুঝবেন আপনার কোন ভয়ংকর রোগ আছে কি না!

নখের রঙ দেখে যেভাবে বুঝবেন আপনার কোন ভয়ংকর রোগ আছে কি না!

হাত ও পায়ের নখের মধ্যেই লুকিয়ে রয়েছে মানবদেহের ৬টি রোগের লক্ষণ। অনেক সময় নখের মধ্যে হঠাৎ ফুটে ওঠে বিভিন্ন চিহ্ন বা দাগ। অনেক সময় দেখা যায় নখের আকৃতি পরিবর্তন হয়ে যাচ্ছে। এসবই হচ্ছে এক একটি রোগের লক্ষণ। নখের এই পরিবর্তন সম্পর্কে জানা থাকলে শুরুতেই সেই রোগটির চিকিৎসা গ্রহণ করে অল্পতেই সুস্থ্য হওয়া যায়। আসুন সে বিষয়ে বিস্তারিত জেনে নিই।

নখের মধ্যে সাদা সাদা দাগ
প্রায় অনেকেরই নখের মধ্যে সাদা সাদা এক ধরনের দাগ দেখা যায়। বিষয়টি আমাদের সকলের নজড়েও পড়ে। কিন্তু তা আমরা কেউই গুরুত্ব দেই না। কিন্তু এই সাদা দাগ সম্পর্কে অনেকের মধ্যে আবার ভ্রান্ত ধারণাও রয়েছে। বাস্তবে এটি কিডনি রোগের লক্ষণ। মানব দেহে প্রোটিনের ঘাটতি হলে নখে এ ধরনের সাদা সাদা দাগ দেখা যায়। তাই অবহেলা না করে যত দ্রুত সম্ভব চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।
নখের মধ্যে কালো দাগ
অনেকেরই নখের মধ্যে হঠাৎ করে কালো রঙের একটি দাগ ফুটে ওঠে। এই দাগ প্রথমে হালকা থাকলেও একসময় তা গাঢ় হয় এবং একসময় তা উঁচু হয়ে যায়। আপনার নখের মধ্যে এরকম কোনো দাগ দেখা দিলে কোনো স্কিন ক্যান্সার বিশেষজ্ঞের শরণাপন্ন হতে হবে। কেননা এটি আসলে স্কিন ক্যান্সারের একটি লক্ষণ।
নখের রং ফ্যাকাসে হয়ে যাওয়া
নখ সাধারণত গোলাপি রঙের হয়। আপনার নখের রং কতোটা গোলাপি হবে তা নির্ভর করে আপনার দেহের রক্তের পরিমাণের উপর। কখনো যদি লক্ষ্য করেন নখের রং ফ্যাকাশে বা সাদা হয়ে গেছে তাহলে বুঝতে হবে দেহে রক্তস্বল্পতা রয়েছে।
নখে ছোট ছোট গর্ত সৃষ্টি হওয়া
নখে খুব ছোট ছোট গর্ত অনেক সময়েই চোখে পড়ে না। কিন্তু আপনি যদি ভালো করে খেয়াল করেন তবে ধরা পড়বে আপনার নখের এই ছোট ছোট গর্ত। যারা সব সময় নখে নেইলপলিশ ব্যবহার করে থাকেন তাদের চোখ এড়িয়ে যাবার সম্ভাবনাই বেশি। যদি খেয়াল না করে থাকেন তবে আজই খেয়াল করুন। কারণ নখের এই ছোট ছোট গর্ত সরেইসিস, বিষণ্ণতা ও ত্বকের অস্বাভাবিক বৃদ্ধি জনিত রোগের লক্ষণ। আপনার নখের এই ছোট ছোট গর্ত চোখে পড়লে অতি দ্রুত ডাক্তারের সাথে পরামর্শ করে নিন।
নীলচে ছোপ দেখা দিলে
নীল রংয়ের এই ছোপ নখের কিনারার দিকে হয়। আপনার নখের কিনারার দিকে যদি এ ধরনের কোনো ছোপ দেখতে পেলে বুঝবেন আপনার দেহে পরিমিত পরিমাণ অক্সিজেন যাচ্ছে না। অর্থাৎ আপনি অক্সিজেন স্বল্পতায় ভুগছেন। সঠিক সময়ে চিকিৎসা না করালে এ থেকে ফুসফুসের ইনফেকশন সহ হৃৎপিণ্ডের নানান সমস্যায় পড়তে পারেন।
নখের রং হলুদ ও মোটা হয়ে যাওয়া
ছত্রাকের আক্রমণে নখের রং হলুদ হয়ে যায় এবং শক্ত হয়ে মোটা হয়ে যায়। নখ থেকে এই ছত্রাক এক সময় শরীরে ছড়ায়। ডাক্তারের পরামর্শ নিতে পারেন অথবা ২ লিটার গরম পানিতে প্রতি লিটারে ১ চা চামচ লবন ও ১ চা চামচ বরিক পাউডার মিশিয়ে প্রতিদিন ২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। ছত্রাকের হাত থেকে রেহাই পাবেন।

আরও পড়ুন-

এমন আরও কিছু আর্টিকেল

Google search engine

জনপ্রিয়